,

সূর্যগ্রহণের সময় খালি চোখে সূর্য দেখলেই বিপদ!

বিডিনিউজ ১০, ডেস্কআজ বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) চলতি বছরের তৃতীয় ও সর্বশেষ সূর্যগ্রহণ হতে যাচ্ছে। বাংলাদেশ সময় ৮টা ৩০ মিনিটে শুরু হয়ে বেলা ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে শেষ হবে এই আংশিক গ্রহণ।

বাংলাদেশ ছাড়াও ভারত, দুবাই, কুয়েত সিটি, করাচি, জাকার্তা, কুয়ালালামপুর, দাভাও আর সাইপ্যান থেকেও দেখা যাবে এই গ্রহণ।

গ্রহণ চলাকালীন সময়ে সূর্যের দিকে তাকাতে মানা করেছে নাসা। এমনকি কয়েক সেকেন্ডের জন্য খালি চোখে সূর্য গ্রহণ দেখলেও তার প্রভাব পড়বে রেটিনার ওপর। যার কারণে হতে পারে মারাত্মক ক্ষতি। এমনকি দৃষ্টিশক্তি হারাতে পারে মানুষ।

এমনকি পেরিস্কোপে, টেলিস্কোপ, সানগ্লাস বা দূরবীন, কোনও কিছুর সাহায্যে গ্রহণ দেখার সময় সূর্যের দিকে সরাসরি তাকাতে বারণ করেছেন তারা। এ সময় সূর্য রশ্মি অত্যন্ত সংবেদনশীল থাকে যা চোখে প্রভাব ফেলে। অনেকেই সানগ্লাস বা ঘষা কাঁচের সাহায্য সূর্য দেখেন। এগুলো নিরাপদ নয় বিধায় এ কাজ করতেও মানা করেছে নাসা।

আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী সূর্যগ্রহণের সময় খাবার না খাওয়াই ভালো। একমাত্র বৃদ্ধ, অসুস্থ ও গর্ভবতী মহিলারা এ সময় হালকা খাবার খেতে পারবেন বলে বলা আছে।

কেউ কেউ মনে করেন, গর্ভবতী নারীদের গর্ভে থাকা শিশুর জন্য সূর্যগ্রহণ অত্যন্ত বিপদজনক। তাই অনেক স্থানেই এ সময় সন্তাসম্ভাবা নারীদের ঘরের বাইরে বের হতে দেওয়া হয় না।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, বিশেষ গ্রহণ গ্লাস বা সোলার ফিল্টারের সাহায্যেই কেবল এই গ্রহণ দেখা উচিত। বাজারে আইএসও স্বীকৃত বিশেষ সোলার গ্লাস দিয়ে একমাত্র এই গ্রহণ দেখা নিরাপদ মনে করছেন তারা। তবে এই গ্লাস যেন কোনোভাবে ভাঙা বা দাগযুক্ত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

এই বিভাগের আরও খবর